আপনি কিভাবে বুঝবেন আপনার মোবাইল ফোনটি বৈধ নাকি অবৈধ?

অবৈধ মোবাইল ফোন আমদানি ও চুরি ঠেকাতে সব ধরনের মোবাইল ফোন নিবন্ধনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এর আগে, বিটিআরসি গ্রাহকের জাতীয় পরিচয়পত্র বা এনআইডির মাধ্যমে সিম কার্ড নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করত।

একইভাবে, একটি মোবাইল ফোন তার IMEI দ্বারা নিবন্ধিত হতে পারে। দেশে বৈধভাবে আমদানি বা উত্পাদিত ডিভাইসের আইএমইআই বিটিআরসি ডাটাবেসে সংরক্ষণ করা হবে। ফোনটি বৈধ হলে, একটি নতুন ফোন কেনার পর, ফোনে ঢোকানো সিম কার্ড স্বয়ংক্রিয়ভাবে ফোনের আইএমইআইকে সিম কার্ডের এন আইডির সাথে সংযুক্ত করবে। পরে, ডিভাইসটি চুরি হয়ে গেলে এবং কেউ অন্য একটি সিম কার্ড প্রবেশ করালে, ডিভাইসটি ব্যবহারের অযোগ্য হয়ে পড়ে। এর মানে আপনি কল করতে ফোন ব্যবহার করতে পারবেন না। চুরি সনাক্ত করাও সহজ। সিম কার্ডটি নিষ্ক্রিয় থাকলেও, ডিভাইসটি ওয়াইফাই সহ অন্যান্য উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে। তবে আগের মতো আইএমইআই পরিবর্তন করে এটি ব্যবহার বা বাইপাস করা যাবে না

আজকের নিবন্ধের মাধ্যমে, আপনি কীভাবে একটি বৈধ ফোন চেক করবেন তা শিখবেন।
বাংলাদেশি ব্যবহারকারীদের অবৈধ মোবাইল ফোন ব্যবহার থেকে বিরত রাখতে এই পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি)ও বলেছে, ভবিষ্যতে অবৈধ মোবাইল কল ব্লক করা হতে পারে।

গ্রাহকরা মোবাইল ফোনের আইএমইআই নম্বরের মাধ্যমে মোবাইল ফোনটি বাংলাদেশে বৈধ কিনা তা পরীক্ষা করতে পারবেন। বৈধ গ্রুপের IMEI BTRC ডাটাবেসে সংরক্ষিত থাকে। এই পরিসরের বাইরের সংগ্রহগুলিকে অবৈধ বলে গণ্য করা হবে, অর্থাৎ সেগুলি সঠিক নিয়ম অনুযায়ী আমদানি করা হয়নি৷

কিভাবে যাচাই করবেন যে আপনার ফোন বৈধ

ফোনের বৈধতা যাচাই করতে, ফোনের মেসেজিং অপশনে গিয়ে KYD (স্পেস সহ) লিখুন এবং 15-সংখ্যার IMEI (IME) নম্বরটি লিখে পাঠান 16002 নম্বরে।

আপনি একটি টেক্সট মেসেজ ফেরত দিয়ে বলতে পারেন যে ফোনটি আপনি চান সেটি পাওয়া যাচ্ছে কিনা।

যেমন: KYD 1234567876543 লিখে 16002 এ পাঠান

“BTRC ডাটাবেসে এই ডিভাইসের IMEI খুঁজুন”
আপনি যদি এই ধরনের একটি বার্তা পান, তাহলে এর অর্থ হল আপনার পাঠানো ফোনের IMEI বৈধ৷

যদি আপনার বার্তাটি “বিটিআরসি ডাটাবেসে ডিভাইসের আইএমইআই পাওয়া যায় না” এর মতো কিছু হয় তবে বুঝতে হবে যে ফোনটি অবৈধ এবং বাংলাদেশে বৈধভাবে আমদানি করা হয়নি।

অনেক মেসেজ পাঠানোর পর—

একটি প্রযুক্তিগত ত্রুটির কারণে, এই পরিষেবাটি বর্তমানে অনুপলব্ধ। অনুগ্রহ করে পরে আবার চেষ্টা করুন”

এমন রিপ্লে হয়তো আসছে। তারপর আগের নিয়ম অনুযায়ী আবার মেসেজ পাঠাতে হবে।

কিন্তু কেউ সেটটি বিক্রি করলে তাকে অবশ্যই নিজের নামে নিবন্ধন করতে হবে এবং নির্দিষ্ট তথ্য দিতে হবে।

অতএব, এই কিটটি কেনার আগে, আপনার এটির IME IBT RSR এর ডাটাবেসে সংরক্ষিত আছে কিনা তা পরীক্ষা করা উচিত। আপনি আপনার ফোনটি বৈধভাবে আমদানি করা হয়েছে কিনা তা দেখতেও পরীক্ষা করতে পারেন।

যেহেতু আমদানিকৃত সেটের আইএমইআই বিটিআরসি ডাটাবেসে থাকবে না, তাই দেশে আনার পর অবশ্যই নিবন্ধিত হতে হবে, তাই সেট ক্রয়ের রশিদ এবং প্যাকেজিং বক্স অবশ্যই সঙ্গে আনতে হবে।

Leave a Comment