এলার্জি থেকে মুক্তি পাওয়ার সহজ উপায়

মেডিকেল এলার্জি হল আমাদের শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থার ত্রুটি। অতএব, অ্যালার্জি রোগী যদি এড়িয়ে চলা খাবারগুলি অনুসরণ না করেন, সেই খাবার খাওয়ার পরে, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা সক্রিয় হবে এবং পালমোনারি শোথ দেখা দেবে।

এই সমস্যাটি ডাক্তারি ভাষায় ভাসোডিলেশন নামে পরিচিত। তাই অ্যালার্জির সমস্যায় ভুগছেন এমন রোগীদের খাবারে খুব সতর্ক থাকতে হবে। এর পাশাপাশি জীবনযাত্রায়ও পরিবর্তন আনতে হবে।

অ্যালার্জি সমস্যা কমাতে আপনি বাহ্যিকভাবে নিতে পারেন এমন পদক্ষেপও রয়েছে। এক এক করে আমেরিকান হেলথলাইনের দেওয়া পদ্ধতিগুলো দেখে নেওয়া যাক:

1. মধু: আপনার ত্বকে অ্যালার্জি থাকলে আপনি মধু ব্যবহার করতে পারেন। মধু শরীরকে পরিবেশে উপস্থিত অ্যালার্জেনের সাথে খাপ খাইয়ে নিতে সাহায্য করে। উপরন্তু, মধুর অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য অ্যালার্জিজনিত ফুসকুড়ি কমাতে পারে।

2. ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল: ত্বকের অ্যালার্জি দূর করতে গোসল করার সময় আপনি জলে ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েলও মিশিয়ে নিতে পারেন। আর অবশ্যই রাতে ঘুমাতে যাওয়ার আগে
3. অ্যালোভেরা: অ্যালোভেরা ত্বকের অ্যালার্জি থেকে মুক্তি পাওয়ার একটি সহজ উপায়। চুলকানি, শুষ্কতা সমস্যা, অ্যালার্জির চিকিত্সার জন্য অ্যালোভেরা পাতার জেল বা বাণিজ্যিকভাবে উপলব্ধ অ্যালোভেরা জেল ব্যবহার করুন। এর ঔষধিগুণ জ্বালা এবং চুলকানি থেকে দ্রুত মুক্তি দেয়।

4. তেতো-মিষ্টি খাবার: আপনার ডায়েটে তেতো-মিষ্টি খাবার যোগ করুন। আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় তেতো তরমুজ এবং ভাজা নিম অন্তর্ভুক্ত করুন। বিভিন্ন ধরণের ত্বকের সংক্রমণ এবং অ্যালার্জি প্রতিরোধ করতে আপনি সকালে খালি পেটে সির্টা খাওয়ার অভ্যাস করতে পারেন।

5. ঠান্ডা এড়িয়ে চলুন: অ্যালার্জি এড়াতে ঠান্ডা মেঝেতে খালি পায়ে হাঁটা এড়িয়ে চলুন। এমনকি গরম হলে মেঝেতে ঘুমাবেন না। যাদের ঠান্ডায় অ্যালার্জি আছে তাদের বেশিক্ষণ গোসল করা উচিত নয়।

6. হলুদ: ভেষজ উপাদান হলুদ অ্যালার্জি সমস্যা সমাধানে খুব কার্যকর। গরম ভাতের সাথে হলুদের গুঁড়ো মিশিয়ে খেতে পারেন।

7. ওটমিল: ওটমিলে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য সহ বিভিন্ন ধরণের বায়োঅ্যাকটিভ বৈশিষ্ট্য রয়েছে। এগুলি হল অ্যালার্জিজনিত ত্বকের প্রতিক্রিয়া

8. বেকিং সোডা: বেকিং সোডা ত্বকের pH ভারসাম্যহীনতার সমস্যা সমাধান করতে পারে এবং ত্বকের অ্যালার্জি থেকে মুক্তি দিতে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে।

এটি করার জন্য, 4 চামচ বেকিং সোডা এবং 12 চামচ জল দিয়ে একটি পেস্ট তৈরি করুন। অ্যালার্জিযুক্ত জায়গায় প্রয়োগ করুন এবং 10 মিনিট পরে জল দিয়ে ধুয়ে ফেলুন।

9. পরিষ্কার করা: ত্বকের অ্যালার্জি থেকে পরিত্রাণ পেতে, আপনি নিয়মিত গোসল করুন এবং আপনার কাপড় পরিষ্কার রাখুন। বাইরে বের হওয়ার সময় সবসময় মাস্ক পরুন।

1 thought on “এলার্জি থেকে মুক্তি পাওয়ার সহজ উপায়”

Leave a Comment