পেঁয়াজ যেভাবে কাটলে চোখে পানি আসবে না ।

আমাদের প্রতিদিনের রান্নায় পেঁয়াজ ব্যবহার করা হয়। এই তীক্ষ্ণ মশলাদার ভেষজ না থাকলে অনেক খাবারই বাসি হয়ে যেত। কিন্তু একটা সমস্যা আছে, পেঁয়াজ কাটতে গিয়ে অনেকেরই কান্নার সমস্যা হয়। কখনও কখনও আরও পেঁয়াজ কাটা প্রয়োজন। তারপর কষ্ট করে পড়তে হবে। কারণ কান্নার কারণে পেঁয়াজ কাটা যাবে না। কিন্তু চিন্তা করবেন না, এই পরিস্থিতির জন্য একটি সমাধান আছে।

পেঁয়াজ কাটতে গিয়ে কাঁদি কেন?

পেঁয়াজে রয়েছে সালফেনিক অ্যাসিড। যখন আমরা একটি পেঁয়াজ কাটা, এই অ্যাসিড অন্য এনজাইমের সাথে একত্রিত হয়। ফলে সালফার গ্যাস উৎপন্ন হয়। তারপর এই গ্যাস চোখে প্রবেশ করলে চোখ জ্বলতে থাকে এবং কান্না শুরু হয়। তবে রান্নার সময় এই এনজাইম কাজ করে না। তাই কাটতে সমস্যা হয়, কিন্তু রান্না করার সময় হয় না। এবার জেনে নেওয়া যাক পেঁয়াজ কাটার সময় চোখের পানি এড়াতে কী করবেন-

চুইংগাম

আপনি বিস্মিত? ভেবে দেখুন তো, পেঁয়াজ কাটার সঙ্গে চুইংগামের সম্পর্ক কী? সম্পর্ক আছে। আপনি যদি একই সাথে পেঁয়াজ এবং চুইগাম চিবিয়ে খান তবে আপনার চোখের জল বন্ধ হয়ে যাবে। কারণ আপনি যদি মুখে চুইংগাম চিবিয়ে থাকেন তবে কাটা পেঁয়াজ আপনার চোখে পৌঁছাবে না। এভাবে কান্নার সমস্যা বন্ধ হয়ে যাবে।

ফ্রিজে রাখুন

পেঁয়াজ কিছুক্ষণের জন্য ফ্রিজে রাখুন, কাটার অন্তত 15 মিনিট আগে। তারপর বের করে কেটে নিন। তখন আর কান্না থাকবে না। কারণ পেঁয়াজ ঠান্ডা হলে এনজাইম ঠিকমতো কাজ করে না। এভাবে চোখে জ্বালাপোড়া থাকবে না এবং চোখে জলও থাকবে না।

একটি ধারালো ছুরি বা ছুরি ব্যবহার করুন

কিন্তু নিস্তেজ ছুরি বা ছুরি দিয়ে পেঁয়াজ কাটলে চোখে পানি চলে আসবে। আপনি যদি পরিবর্তে একটি ধারালো ছুরি বা ছুরি ব্যবহার করেন তবে কোনও সমস্যা হবে না। সুতরাং, এই ক্ষেত্রে, সবসময় একটি ধারালো ব্লেড বা ছুরি নির্বাচন করুন। এটি আপনাকে অনেক সমস্যা থেকে বাঁচাবে।

Leave a Comment