প্রতিদিন রাতে দাঁত ব্রাশ করলে কী হয় ?

একটি অভ্যাস আছে যা প্রায়ই উপেক্ষা করা হয় যখন আমরা দিনের ব্যস্ততা থেকে দূরে সরে যাই। কিন্তু এটি আমাদের মুখের স্বাস্থ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মানে রাতে দাঁত ব্রাশ করা। এটি কেবল একটি অনুশীলনই নয়, এটি বিজ্ঞান দ্বারা সমর্থিত। দাঁতের স্বাস্থ্যবিধি বজায় রাখার জন্য রাতে দাঁত ব্রাশ করার অভ্যাস অপরিহার্য। চলুন দেখে নেওয়া যক রাতে দাঁত ব্রাশ করলে কি হয়-

আপনি জেনে অবাক হবেন যে আপনার দাঁত ব্রাশ করা সকালের চেয়ে রাতে বেশি গুরুত্বপূর্ণ। সকালে দাঁত ব্রাশ করার ক্ষেত্রেও তাই। এটি আমাদের দৈনন্দিন স্বাস্থ্যবিধির একটি গুরুত্বপূর্ণ অংশ, ঠিক যেমন দিন শুরু করার আগে গোসল করা। এটি এমন একটি অভ্যাস যা আমাদের দৈনন্দিন জীবনে একত্রিত হয়ে গেছে এবং কখনই হাল ছেড়ে দেওয়া উচিত নয়। তবে তিনটি বৈজ্ঞানিক কারণ আপনাকে আপনার দৈনন্দিন রুটিনে রাতের ব্রাশিংকে অন্তর্ভুক্ত করতে উৎসাহিত করা উচিত।

সালভা ক্ষতিকারক ব্যাকটেরিয়া এবং অ্যাসিড আক্রমণ থেকে রক্ষা করতে সাহায্য করে। যদিও আমাদের লালা আমাদের মুখের স্বাস্থ্য রক্ষার জন্য অক্লান্ত পরিশ্রম করে, ঘুমের সময় এর উৎপাদন উল্লেখযোগ্যভাবে কমে যায়। লালা উৎপাদন হ্রাস অসাবধানতাবশত ক্ষতিকারক ব্যাকটেরিয়া বৃদ্ধির প্রচার করতে পারে। রাতে আপনার দাঁত ব্রাশ করা লালা উৎপাদন হ্রাসের জন্য ক্ষতিপূরণ দিতে পারে। যখন আমরা আমাদের দাঁত ব্রাশ করে আমাদের মুখের ব্যাকটেরিয়া দূর করি, তখন এটি আমাদের মুখকে রাতারাতি পরিষ্কার এবং সুস্থ রাখে।

খাওয়ার পর শুধু মুখ ধুয়ে ফেলাই যথেষ্ট নয়। ডিনার থেকে অবশিষ্ট কণা অপসারণের জন্য আপনার মুখ ধুয়ে ফেলা এবং দাঁত ব্রাশ করা প্রয়োজন। অতএব, সন্ধ্যায় তাড়াতাড়ি খাওয়া যথেষ্ট নয়। পরিবর্তে, আপনার দাঁত ব্রাশ করা এবং ঘুমাতে যাওয়া বুদ্ধিমানের কাজ।

খাওয়ার পর মুখের মধ্যে থাকা খাবারের কণা ব্যাকটেরিয়ার জন্য শক্তি জোগায়। এই ব্যাকটেরিয়া ক্ষতিকর অ্যাসিড তৈরি করে। এই অ্যাসিড তখন দাঁতের এনামেলকে আক্রমণ করে। এনামেল হল আমাদের দাঁতের শক্ত বাইরের স্তর এবং যখন এই স্তরটি নষ্ট হয়ে যায়।

যদি চিকিৎসা না করা হয় তবে এই গহ্বরগুলি বৃদ্ধি পেতে পারে এবং দাঁতের গভীর স্তরগুলিকে প্রভাবিত করতে পারে। এই ক্ষতি এড়াতে একটি সহজ উপায় হল প্রতি রাতে দাঁত ব্রাশ করার পর বিছানায় যাওয়া।

Leave a Comment