শিশুর পেট ভরাতে মায়েদের যে খাবার খাওয়ানো উচিত

জন্মের পর মায়ের দুধ তার প্রথম খাবার। তাই শিশুর পেট ভরানোর জন্য মায়েদের অবশ্যই তাদের খাবারের প্রতি বেশি মনোযোগ দিতে হবে। মৌসুমি ফল এবং সবুজ শাকসবজি, ছোট মাছ, মাংস এবং ডিম খেতে ভুলবেন না।

ব্রোকলি, বেল মরিচ, গাজর এবং পনির একসাথে ভাজা যেতে পারে। এর স্বাদ বাড়াতে সস যোগ করা যেতে পারে।
একটি প্যানে অলিভ অয়েল গরম করে তাতে এক চিমটি আদা, রসুন ও পনির দিন। হালকা ভাজুন এবং প্রিয় সবজি যোগ করুন। অল্প পরিমাণে সস দিতে হবে। আস্তে আস্তে নাড়ুন। সেদ্ধ হয়ে গেলে সবজিগুলো তুলে ফেলুন।

চেরি টমেটো, শসা এবং পনির সুস্বাদু খাবার তৈরি করে। আপনার পছন্দের সবজি এবং জলপাই তেল দিয়ে চেরি টমেটো রান্না করুন। পরিবেশনের আগে উপরে লেবুর রস এবং গোলমরিচ ছিটিয়ে দিন।

স্বাদ বাড়াতে ডালের স্যুপ খেতে পারেন। ধনে, জিরা গুঁড়া, গাজর, পেঁয়াজ, রসুন সহ বিভিন্ন ধরনের সবজি দেওয়া যেতে পারে। অলিভ অয়েলে রসুন, পেঁয়াজ এবং গাজর হালকা ভেজে নিন। রান্না করা মটরশুটি এবং শাকসবজি এতে মেশাতে হবে। আঁচ কমিয়ে কিছুক্ষণ নাড়ুন।

তেল গরম করে আদা, রসুন, জিরা গুঁড়া, পেঁয়াজ দিন। টমেটো যোগ করুন। এটি নরম হয়ে গেলে, ভালভাবে মেশানোর জন্য পর্যাপ্ত পালং শাক এবং পনিরের টুকরো যোগ করুন। ফুটানোর পর তুলে ফেলতে হবে। এতে রয়েছে ক্যালসিয়াম, ভিটামিন এ এবং সি। এতে পর্যাপ্ত প্রোটিনও রয়েছে। এটি হাড় গঠনে সাহায্য করে।
মুগ ডাল ও চাল ধুয়ে নিতে হবে। ঘি গরম করে আস্ত জিরা ও শিং দিয়ে ভেজে নিন। তারপর চাল ও ডাল দিন। লবণ ও হলুদ দিয়ে মেশান। পানি ফুটতে দিন। মুগ ছোলা খিচুড়ি সিদ্ধ করুন।

Leave a Comment