উচ্চ রক্তচাপ কমানোর পদ্ধতি জেনে নিন

বিশ্বজুড়ে বহু মানুষ উচ্চ রক্তচাপে ভুগছেন। এটি একটি সাধারণ কিন্তু বিপজ্জনক চিকিৎসা অবস্থা। উচ্চ রক্তচাপকে বলা হয় নীরব ঘাতক। যদি চেক না করা হয় তবে এটি কিডনি ব্যর্থতা, হৃদরোগ এবং স্ট্রোকের মতো গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। তবে লাইফস্টাইল পরিবর্তন করে এই সমস্যা অনেকটাই কমানো যায়। জেনে নিন উচ্চ রক্তচাপ কমানোর উপায়-

1. সোডিয়াম গ্রহণ কমাতে

উচ্চ রক্তচাপ কমানোর সর্বোত্তম কৌশলগুলির মধ্যে একটি হল আপনার লবণ খাওয়া কমানো। উচ্চ লবণের কারণে পানি ধরে রাখার ফলে রক্তচাপ বেড়ে যেতে পারে। আপনার দৈনিক লবণের পরিমাণ কমপক্ষে 1,500 মিলিগ্রামে সীমাবদ্ধ করার চেষ্টা করুন তবে 2,300 মিলিগ্রামের বেশি নয়। রান্না করার সময় লবণের পরিবর্তে আরও ভেষজ এবং মশলা ব্যবহার করুন। প্রক্রিয়াজাত পণ্যের তুলনায় তাজা উপাদান নির্বাচন করুন।

2. নিয়মিত ব্যায়াম করুন

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য নিয়মিত ব্যায়াম করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। হৃদরোগের স্বাস্থ্যের জন্য সপ্তাহে 5 দিন 30 মিনিটের মাঝারি ব্যায়াম, যেমন দ্রুত হাঁটা, বাইক চালানো বা সাঁতার কাটা

3. স্বাস্থ্যকর খাবার খান

হার্ট-স্বাস্থ্যকর খাবার খাওয়া রক্তচাপকে উল্লেখযোগ্যভাবে কমাতে পারে। নিয়মিত গোটা শস্য, ফলমূল, শাকসবজি এবং চর্বিহীন মাংস খাওয়ার অভ্যাস করুন। পটাশিয়াম সমৃদ্ধ খাবার যেমন পালং শাক, মিষ্টি আলু এবং কলা শরীরে রক্তচাপ এবং সোডিয়ামের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে।

4. স্ট্রেস পরিচালনা করুন

ক্রমাগত মানসিক চাপ উচ্চ রক্তচাপের কারণ হতে পারে। যোগব্যায়াম, ধ্যান, বা গভীর শ্বাস-প্রশ্বাসের ব্যায়ামের মতো চাপ-হ্রাস কৌশলের মাধ্যমে আপনি আপনার রক্তচাপ কমাতে পারেন। স্ট্রেস রক্তচাপ বাড়ার কারণ হতে পারে। আপনার কর্মীদের সাথে খোলামেলা এবং সৎভাবে কথা বলুন। এমন কিছু করুন যা আপনাকে খুশি করে। তারা চাপ কমাতে এবং মানসিক স্বাস্থ্য উন্নত করতে পারে।

1 thought on “উচ্চ রক্তচাপ কমানোর পদ্ধতি জেনে নিন”

Leave a Comment