কিভাবে অতিরিক্ত লবণ খাওয়ার অভ্যাস কমাবেন।

খাবারের জগতে লবণ একটি অত্যন্ত আকর্ষণীয় উপাদান। এক চিমটি লবণ তাত্ক্ষণিকভাবে একটি থালা মশলা করতে পারে। একদিকে, এটি খাবার তৈরির অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান, এবং অন্যদিকে, উচ্চ রক্তচাপ, হৃদরোগ এবং আরও অনেক কিছুর ঝুঁকি সহ বিভিন্ন স্বাস্থ্য সমস্যার সাথে লবণ যুক্ত করা হয়েছে। এ কারণেই বিশ্বজুড়ে বিশেষজ্ঞরা স্বাস্থ্য ঝুঁকি এড়াতে লবণ গ্রহণ সীমিত করার পরামর্শ দেন। একটি সাম্প্রতিক গবেষণায় দাবি করা হয়েছে যে অতিরিক্ত লবণ ত্বকের স্বাস্থ্যকেও প্রভাবিত করতে পারে। ফলাফলগুলি জামা ডার্মাটোলজি জার্নালে প্রকাশিত হয়েছিল।

ত্বকের স্বাস্থ্যের সাথে লবণের কী সম্পর্ক?

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একটি সমীক্ষা অনুসারে, বেশিরভাগ লোক লবণের আকারে সোডিয়াম গ্রহণ করে, যা ত্বকে জমা হতে পারে এবং ত্বকে প্রদাহ হতে পারে। গবেষণা আরও পরামর্শ দেয় যে খাদ্যতালিকাগত সোডিয়াম গ্রহণ সীমিত করা একজিমায় আক্রান্ত ব্যক্তিদের রোগ পরিচালনার একটি সহজ উপায় হতে পারে। প্রতিদিনের খাবারে লবণ কমানোর উপায়

1. প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলুন

খাবারের স্বাদ ভালো করার জন্য এসব খাবারে অস্বাস্থ্যকর মাত্রায় লবণ মেশানো হয়, যা আমাদের জন্য খুবই ক্ষতিকর। তাই, এই রেডি-টু-ইট প্রক্রিয়াজাত খাবার কেনা এড়িয়ে চলুন এবং ফল, বাদাম এবং বীজের মতো স্বাস্থ্যকর বিকল্পগুলি খাওয়ার চেষ্টা করুন।
2. খাবারে লবণ ছিটাবেন না

আপনি কি জানেন যে খাবার রান্না করার পরে লবণ যোগ না করার পরামর্শ দেওয়া হয়? বলা হয় যে যখন লবণ রান্না করা হয়, তখন এর লোহার গঠন পরিবর্তিত হয় এবং আমাদের শরীরের পক্ষে হজম করা সহজ হয়। তাই খাবারে কাঁচা লবণ যোগ করা থেকে বিরত থাকুন।

3. আচার এবং চাটনি পরিমিতভাবে খান

আচার খাবারে স্বাদ যোগ করতে পারে, তবে মশলাদার আচারেও সোডিয়াম এবং ট্রান্স ফ্যাট বেশি থাকে। তাই পরিমিত পরিমাণে আচার খান। এতে অতিরিক্ত লবণ খাওয়ার ভয় কমে যাবে।

4. মশলা এবং আজ ব্যবহার করুন

ভেষজ আপনার খাবারের নিখুঁত সংযোজন। তাদের প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে, উচ্চ রক্তচাপ প্রতিরোধ করতে এবং আমাদের ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে সহায়তা করে।

5. কম সোডিয়ামযুক্ত ফল এবং শাকসবজি খান

বীট এবং পালং শাকের মতো ফল এবং গাজরের মতো শাকসবজিতে সোডিয়াম বেশি থাকে। তাই এগুলি পরিমিত পরিমাণে খাওয়া উচিত। কিন্তু তারা এখনও দরকারী. তবে পরিমিত পরিমাণে সেবন না করলে অতিরিক্ত সোডিয়াম শরীরে প্রবেশ করতে পারে।

Leave a Comment