জেনে নিন হার্ট সুস্থ রাখার ৪ উপায়?

হার্টকে সুস্থ রাখতে এর বিকল্প নেই। কারণ এটি একবার কাজ করা বন্ধ করে দিলে আপনার ঠিকানা ভিন্ন হবে। শুধু বয়স্কদেরই নয়, সব বয়সের মানুষকেই তাদের হৃদয়ের যত্ন নিতে হবে। হৃদরোগে আক্রান্ত হয়ে প্রতি বছর বহু মানুষ মারা যায়। তাই আপনার হৃদয়ের যত্ন নেওয়ার উপায় জানতে হবে। মনে রাখার মতো অনেক কিছু আছে।

হৃদরোগের অন্যতম কারণ হল খারাপ কোলেস্টেরল। তাই নিয়মিত আপনার কোলেস্টেরলের মাত্রা পরীক্ষা করে আপনি হৃদরোগকে দূরে রাখতে সক্ষম হতে পারেন। আপনার কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখলে আপনার হার্টকে সুস্থ রাখা সহজ হয়। এই পরীক্ষাটি 18 বছর বয়সের পর নিয়মিত করা উচিত। এতে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমবে।

একটি স্বাস্থ্যকর জীবনধারা চয়ন করুন

সুস্থ জীবনযাপনের বিকল্প নেই। এটি হৃদরোগসহ অন্যান্য রোগকে দূরে রাখবে। পর্যাপ্ত ঘুম, নিয়মিত ব্যায়াম এবং স্বাস্থ্যকর খাবার খেতে হবে। কম স্যাচুরেটেড ফ্যাটযুক্ত সুষম খাবার আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় রাখতে হবে। আপনি যদি রুটিন অনুসরণ করেন এবং এভাবে খান তাহলে হৃদরোগ আপনার থেকে দূরে থাকবে।

এমনকি জীবনধারা পরিবর্তনের সাথেও, খারাপ কোলেস্টেরল প্রায়শই নিয়ন্ত্রণ করা যায় না। এই ধরনের ক্ষেত্রে, কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে বিশেষজ্ঞ ডাক্তারদের পরামর্শ অনুযায়ী নিয়মিত ওষুধ সেবন করা উচিত। তবে বিশেষজ্ঞের পরামর্শ ছাড়া এই ওষুধ খাওয়া উচিত নয়।

অন্যান্য রোগ নিয়ন্ত্রণ করতে হবে

হৃদরোগ এড়াতে, আপনাকে অন্যান্য রোগের দিকেও মনোযোগ দিতে হবে। ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের মতো স্বাস্থ্য সমস্যাগুলি সমাধান করা দরকার। এগুলি নিয়ন্ত্রণ করা আপনার হৃদয়কে সুস্থ রাখা সহজ করে তোলে। তাই সাবধান থাকতে হবে।

নিয়মিত রক্তের লিপিড স্ক্রীনিং

হৃদরোগ থেকে দূরে থাকার জন্য নিয়মিত রক্তের লিপিড স্ক্রিনিং জরুরি। আপনার লিপিড প্রোফাইল নিয়মিত পরিষ্কার করার মাধ্যমে, আপনি আপনার কোলেস্টেরলের মাত্রা সঠিক কিনা তা জানতে পারবেন। না হলে নিয়ন্ত্রণ করতে হবে।

4 thoughts on “জেনে নিন হার্ট সুস্থ রাখার ৪ উপায়?”

Leave a Comment