যেভাবে শিশুর অতিরিক্ত জেদ? সামলাবেন ।

অতিরিক্ত একগুঁয়ে বা রাগান্বিত শিশু প্রতিটি পিতামাতার জন্য উদ্বেগের বিষয়। একগুঁয়ে বা অতিরিক্ত রাগান্বিত হওয়া এড়াতে আপনার সন্তানের প্রতি ইতিবাচক এবং যত্নশীল থাকা গুরুত্বপূর্ণ।

শিশুরা হতাশা, ক্লান্তি, একঘেয়েমি এবং অতিরিক্ত উত্তেজনার কারণে একগুঁয়ে বা অতিরিক্ত রেগে যায়। পরিবেশ ও জেনেটিক্সের কারণেও তারা একগুঁয়ে।

কীভাবে বুঝবেন যে আপনার সন্তান খুব জেদ করছে?
কিছু লক্ষণ রয়েছে যা নির্দেশ করতে পারে যে একটি শিশু খুব জেদি বা রাগান্বিত হয়ে উঠছে কিনা। তারা হল:
* একটি শিশু যখন কোনো কারণে রাগান্বিত হয়, তখন সে সবার সঙ্গে, বিশেষ করে তার বাবা-মায়ের সঙ্গে অনুপযুক্ত আচরণ করবে।
* সাধারণ বা ছোটখাটো কারণে রেগে যাওয়া এবং আশেপাশের বস্তু ধ্বংস করা।
* সহপাঠী বা খেলার সাথীদের সাথে লড়াই করুন এবং তাদের মারুন।
* অন্য শিশুরা খারাপ মেজাজের শিশুদের সাথে মেলামেশা করতে চায় না।
* যদি সে খুব রাগান্বিত হয় তবে সে প্রায়ই নিজেকে আঘাত করবে ইত্যাদি।

আমার সন্তান খুব জেদি হলে আমার কী করা উচিত?

* আপনার সন্তান রাগ করলে শান্ত থাকুন। এটি নিজে থেকেই শান্ত হবে বা স্বাভাবিক হয়ে যাবে। * যদি আপনার সন্তান রাগান্বিত বা একগুঁয়ে থাকে তবে তাকে আলিঙ্গন করুন, তাকে পোষান, তাকে আপনার বাহুতে ধরুন। আপনি দেখতে পাবেন এটি জাদুর মত কাজ করে এবং আপনার সন্তানের রাগ অবিলম্বে কমে যাবে। * আপনার সন্তান যা বলে তা মনোযোগ দিয়ে শুনুন। তার ভালো কাজের প্রশংসা করুন। * ধর্মীয় আচরণ, স্বাস্থ্যবিধি নিয়ম এবং শিক্ষা শেখান। * আপনার সন্তানের শোবার ঘরে কোনো ইলেকট্রনিক ডিভাইস রাখবেন না। আপনার ফোন বা ট্যাবলেটের দিকে বেশিক্ষণ না তাকিয়ে থাকতে সতর্ক থাকুন। আপনি ঘুমানোর সময় বা খাওয়ার সময় আপনার ফোন, টিভি বা ট্যাবলেটে না বলার অভ্যাস করুন। ভালো কাজকে উৎসাহিত করুন; নিজেকে অন্যের সাথে তুলনা করবেন না। * সবসময় আপনার উপর সিদ্ধান্ত জোর করবেন না এবং তাদের সাথে মিথ্যা বলবেন না। * তাদের সমস্যা নিয়ে আলোচনা করুন। আপনার শুভ কামনা পূরণ করুন। তাদের জানাতে দিন যে তারা আপনার কাছে কতটা মূল্যবান। * অপ্রয়োজনীয় ত্রুটি খুঁজে পাবেন না. * আপনার সন্তানের সাথে কথা বলুন এবং তার দৈনন্দিন কাজের জন্য একটি রুটিন তৈরি করুন। তিনি কখন খেলেন, কখন পড়েন, কখন তিনি স্বাস্থ্য সুরক্ষার নিয়মগুলি শিখেন, কখন করেন

Leave a Comment