যে কারণে সকালে খালি পেটে দৌড়াবেন

অনেক সময় আমরা সহজ ও কার্যকর পদ্ধতি উপেক্ষা করে এমন পদ্ধতি বেছে নিই যেগুলো আসলে কার্যকর নয়। যখন সুস্থ থাকার কথা আসে। উদাহরণস্বরূপ, দৌড়ানোর মতো সাধারণ ব্যায়াম আমাদের সঠিক শরীর এবং ফিটনেস পেতে সাহায্য করে কিন্তু আমরা তা অবহেলা করি। এই অনুশীলন কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উন্নতি করে, পেশী তৈরি করে এবং ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে। এটি বিভিন্ন ফিটনেস স্তরের সাথে খাপ খাওয়ানোর সময় সহনশীলতা এবং মানসিক স্বাস্থ্যের উন্নতি করে।

নিয়মিত দৌড়ানোর অভ্যাস সামগ্রিক ফিটনেস উন্নত করতে পারে এবং শারীরিক ও মানসিক স্বাস্থ্যকে সমর্থন করতে পারে। এই ব্যায়াম প্রায় যে কোন জায়গায় করা যেতে পারে। কিন্তু কিভাবে আপনি দৌড় থেকে সবচেয়ে স্বাস্থ্য সুবিধা পাবেন? চলুন আলোচনা করা যাক-
সকালে দৌড়ানোর উপকারিতা

https://bdtricks.com/wp-content/uploads/2024/09/Untitled-design.png

সকালে খালি পেটে দৌড়ানো অনেক ক্রীড়াবিদ এবং ফিটনেস উত্সাহীদের অভ্যাস। আপনি যখন খালি পেটে দৌড়ান, এটাকে প্রায়ই ফাস্টেড কার্ডিও বলা হয়। খাবারের আগে ব্যায়াম করলে শক্তির জন্য সঞ্চিত চর্বি পোড়ানোর সম্ভাবনা বেশি থাকে। রাতে পেট খালি থাকার কারণে এমনটা হয়

অতএব, শরীর ব্যায়ামের সময় তার প্রাথমিক জ্বালানী উত্স হিসাবে চর্বি ব্যবহার করতে পছন্দ করে। উপবাসের সময় শরীরে কম গ্লাইকোজেন স্টোর থাকে, যার মানে শক্তির জন্য ফ্যাট স্টোরগুলিতে ট্যাপ করতে হবে। কিছু গবেষণা দেখায় যে এটি ওজন কমাতে সাহায্য করে।

দ্রুত দৌড়ানো ইনসুলিন সংবেদনশীলতার উপকার করতে পারে

ইনসুলিন সংবেদনশীলতা বোঝায় আপনার শরীর ইনসুলিনের প্রতি কতটা দক্ষতার সাথে সাড়া দেয়। এটি একটি হরমোন যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। খালি পেটে ব্যায়াম করা ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করতে পারে, যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে এবং টাইপ 2 ডায়াবেটিসের ঝুঁকি কমাতে বিশেষভাবে উপকারী।

ভোরবেলা আদর্শ সময়

সকালে খালি পেটে দৌড়ানো বাকি দিনের জন্য একটি ইতিবাচক টোন সেট করতে সাহায্য করতে পারে। সকালে আপনার সময় ব্যবহার করা আপনাকে অন্যান্য কাজ করার জন্য আরও সময় দেয়। এটি সারা দিন আপনার মেজাজ এবং শক্তির মাত্রা বাড়াতে পারে, আপনাকে আরও উত্পাদনশীল এবং মনোযোগী হতে সাহায্য করে।

2 thoughts on “যে কারণে সকালে খালি পেটে দৌড়াবেন”

Leave a Comment