রাতে বুক জ্বালাপোড়া? যেভাবে সমাধান করবেন

অপর্যাপ্ত ঘুম অনুপযুক্ত ঘুমের সময়সূচী, অসমর্থিত ঘুমের পরিবেশ এবং ঘুম সংক্রান্ত বিভিন্ন ব্যাধির কারণে হতে পারে। কিন্তু এগুলো ছাড়াও বদহজম এবং বুকজ্বালাও ঘুমকে প্রভাবিত করতে পারে। এটি অ্যাসিড রিফ্লাক্স দ্বারা সৃষ্ট অস্বস্তি দ্বারা সৃষ্ট হয়। পেটের বিষয়বস্তু খাদ্যনালীতে প্রবাহিত হয়, খাদ্যনালীর আস্তরণকে জ্বালাতন করে এবং অম্বল সৃষ্টি করে।

রাতে ভারী ও মশলাদার খাবার খাওয়া, অতিরিক্ত খাওয়া, ধূমপান, মদ্যপান ইত্যাদির কারণে এই সমস্যা হতে পারে। আপনার যদি এই সমস্যা থাকে তবে ভয় পাবেন না, এটি নিরাময় এবং প্রতিরোধ করা যেতে পারে। রাতের বেলা বুকজ্বালা এড়াতে জানুন-

আপনার মাথা বাড়ান

বিশেষজ্ঞরা রাতের বেলা বুকজ্বালার অস্বস্তি কমাতে আপনার মাথা উঁচু রাখার পরামর্শ দেন। ডোবাঙ্কোর মতে, যখন আমরা বিছানায় শুয়ে থাকি, তখন গলা এবং পাকস্থলী একই স্তরে থাকে, যা পেটের অ্যাসিড সহ পাকস্থলীর উপাদানগুলিকে খাদ্যনালীতে প্রবাহিত করা সহজ করে তোলে। এটি অম্বল অনুভব করার প্রবণতা বাড়াতে পারে, যা বেদনাদায়ক এবং অস্থির হতে পারে।

ঘুমানোর আগে খাওয়া এড়িয়ে চলুন

আমেরিকান জার্নাল অফ গ্যাস্ট্রোএন্টেরোলজিতে সাতবার প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, যারা শোবার সময় তিন ঘন্টার মধ্যে রাতের খাবার খান তাদের গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ (GERD) হওয়ার সম্ভাবনা বেশি থাকে যারা শোবার আগে চার ঘন্টা বা তার বেশি রাতের খাবার খান। হজমের জন্য পর্যাপ্ত সময় দেওয়ার জন্য ঘুমাতে যাওয়ার কমপক্ষে 3-4 ঘন্টা আগে রাতের খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এটি রাতের রিফ্লাক্সের ঝুঁকি কমাতে সাহায্য করে।

ঢিলেঢালা পোশাক পরুন

মেডিকেল নিউজ টুডে আঁটসাঁট পোশাক পরিহার এবং ঢিলেঢালা পোশাক বেছে নেওয়ার পরামর্শ দেয়। এর কারণ হল আঁটসাঁট পোশাক বা বেল্ট পেটের উপর অতিরিক্ত চাপ দিতে পারে, যার ফলে পেটের অ্যাসিড নীচের খাদ্যনালীর স্ফিঙ্কটারের মধ্য দিয়ে বেরিয়ে যায়, শরীরের সেই অংশ যা গ্রাস করা খাবারকে ব্যাক আপ হতে বাধা দেয়।

ভাল খাবার পছন্দ করুন

কিছু খাবার অ্যাসিড রিফ্লাক্স এবং বুকজ্বালাও ট্রিগার করতে পারে। রাতে এগুলো এড়িয়ে চলতে হবে। এর মধ্যে রয়েছে:
* চর্বিযুক্ত বা ভাজা খাবার
* মসলাযুক্ত খাবার
* মরিচ
* চকলেট
* ক্রিম, পনির এবং স্ন্যাকস
* সাইট্রাস ফল এবং জুস যেমন জাম্বুরা, কমলা,
আপনার বাম দিকে ঘুমাতে সাহায্য করে?

বেশ কয়েকটি গবেষণায় দেখানো হয়েছে যে কীভাবে ঘুমের অবস্থান গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স রোগকে প্রভাবিত করে, যার মধ্যে অ্যাসিড রিফ্লাক্স এবং বুকজ্বালা রয়েছে। আমেরিকান জার্নাল অফ গ্যাস্ট্রোএন্টারোলজিতে প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে যে ডান দিকে ঘুমালে অ্যাসিড রিফ্লাক্সের পর্বের সংখ্যা বেড়ে যায়, তবে পাকস্থলীর অ্যাসিডের পরিমাণ প্রভাবিত হয় না।

অন্যদিকে, বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে আপনার বাম দিকে ঘুমানো হল আউজু-এর জন্য সর্বোত্তম ঘুমের অবস্থান। এই বিশেষ অবস্থান খাদ্যনালীর স্ফিঙ্কটার থেকে খাদ্য এবং অ্যাসিডকে আলাদা করতে সাহায্য করে, এইভাবে অ্যাসিডকে খাদ্যনালীতে প্রবাহিত হতে বাধা দেয়।

1 thought on “রাতে বুক জ্বালাপোড়া? যেভাবে সমাধান করবেন”

Leave a Comment