ছারপোকা তাড়ানোর ঘরোয়া সহজ উপায়

স্ক্যাবিস, এই রক্ত ​​চোষা পোকা তাই বিরক্তিকর। বাড়িতে হানা দিলে বিশৃঙ্খলা শেষ হয় না। তেলাপোকা রক্ত ​​খায় বলে আপনার ঘুম ব্যাহত করতে পারে।

ছারপোকা অন্যান্য উষ্ণ-রক্তযুক্ত হোস্টের রক্ত ​​খেয়ে বেঁচে থাকে। এই পোকা বিছানা, মশারি, বালিশের শেষে বাসা বাঁধে তবে ট্রেন বা বাসের সিটেও এদের দেখা যায়। যদিও বেড বাগ, তাদের প্রিয় আবাসস্থল হল গদি, পালঙ্ক এবং অন্যান্য আসবাবপত্র। তেলাপোকা সম্পূর্ণ নিশাচর না হলেও, তারা প্রায়শই রাতে বেশি সক্রিয় থাকে এবং রক্ত ​​খাওয়ায় যা মানুষের অদৃশ্য। মশার মতো, তারা কেবল একটি ছোট কামড় নিয়ে জায়গা ছেড়ে চলে গেল। এটা বলার অপেক্ষা রাখে না যে এটি দিনের বেলা কামড়াবে না।

তবে আসুন দেখে নেওয়া যাক কীভাবে আপনি সহজেই আপনার বাড়ি থেকে এই বিরক্তিকর, অস্বস্তিকর পোকামাকড় থেকে মুক্তি পাবেন।

ন্যাপথলিন

ইনডোর ছারপোকা বিরুদ্ধে ন্যাপথলিন খুবই কার্যকরী। পোকামাকড় তাড়ানোর জন্য মাসে অন্তত দুবার বিছানাসহ আক্রান্ত স্থানে ন্যাপথালিন পাউডার স্প্রে করুন। দেখবেন আপনার বাড়িতে আর তেলাপোকা থাকবে না

কেরোসিন আবরণ

বিছানার ছারপোকা দূর করতে মাঝে মাঝে আসবাবপত্রে কেরোসিন লাগান। তেলাপোকা সহজেই পালাবে।

পরিষ্কার ঘর

সপ্তাহে অন্তত একবার পুরো ঘর ভালোভাবে পরিষ্কার করুন। প্রায় 113 ডিগ্রি তাপমাত্রায় ছারপোকা মারা যায়। যদি আপনার বাড়িতে প্রচুর তেলাপোকা থাকে তবে আপনার বাড়ির তেলাপোকা আক্রান্ত অংশে আপনার চাদর, বালিশ, বিছানা এবং জামাকাপড় উচ্চ তাপমাত্রায় ফুটিয়ে পরিষ্কার করুন। এতে পোকা মারা যাবে।

স্প্রে

ছারপোকা বাস করে এমন বাড়ির জায়গায় ল্যাভেন্ডার তেল স্প্রে করুন। এভাবে স্প্রে করার দুই-তিন দিন পর তেলাপোকা আপনার ঘর থেকে চলে যাবে।

আসবাবপত্র এবং অভ্যন্তর প্রসাধন

আসবাবপত্র এবং গদি পরিষ্কার রাখুন এবং নিয়মিত সূর্যের আলোতে প্রকাশ করুন। এতে করে তেলাপোকার আক্রমণ কমে গেলে ছারপোকা দেখা দিলে মারা যাবে।

মদ

আপনি আপনার বাড়িতে ছারপোকা পরিত্রাণ পেতে অ্যালকোহল ব্যবহার করতে পারেন। আক্রান্ত স্থানে সামান্য ঘষা অ্যালকোহল স্প্রে করুন এবং দেখুন ছারপোকা মারা যায় কিনা।

বিছানা প্রাচীর থেকে দূরে হতে হবে

বেড বাগ প্রতিরোধ করতে আপনার বিছানা দেয়াল থেকে দূরে রাখুন। ঘুমানোর আগে এবং পরে বিছানা ভাল করে দোলান

3 thoughts on “ছারপোকা তাড়ানোর ঘরোয়া সহজ উপায়”

Leave a Comment