আবেগ নিয়ন্ত্রণের সহজ উপায় জেনে নিন

আমাদের সব আবেগ এক নয়। কিছু লোক সহজেই আবেগ প্রক্রিয়া করতে পারে, অন্যরা নাও পারে। একই ঘটনার সময়, আপনি কাউকে নীরবে কাঁদতে দেখবেন। এর মানে হল যে প্রত্যেকেরই তাদের আবেগের উপর সমান নিয়ন্ত্রণ নেই। একজন মানুষ হিসেবে আপনার অবশ্যই আবেগ থাকতে হবে। কারণ আবেগ নিষ্ক্রিয় থাকলে ব্যক্তি বিষাক্ত হয়ে পড়ে। কিন্তু কাজের সাথে অতিরিক্ত আবেগের কোন সম্পর্ক নেই।
আমরা কিছু সম্পর্কে আমাদের নিজস্ব সিদ্ধান্ত নিতে পারি। তখন থেকেই আমার হৃদয়ে ব্যাথা হতে থাকে। কিন্তু আপনি কি কখনও আপনার মাথার চারপাশে ভেসে থাকা গল্পগুলি নিয়ে সাবধানে ভেবে দেখেছেন? যখন মস্তিষ্কের কাছে পর্যাপ্ত তথ্য থাকে না, তখন এটি নিজের গল্প তৈরি করতে শুরু করে।

আমরা যে আবেগগুলি কল্পনা করি তা প্রায়শই অতিরিক্ত চিন্তার ফলাফল। এটা আমাদের নানাভাবে প্রভাবিত করে। সত্য বোঝার জন্য, আপনাকে ঘটনাটি বুঝতে হবে। অথবা আবেগ নিয়ন্ত্রণ করা কঠিন হতে পারে। বেশিরভাগ সময়, আবেগ এবং বাস্তবতার মধ্যে একটি বড় ব্যবধান থাকে।

মাঝে মাঝে নিজেকে খুব অসহায় মনে হয়। আমাদের কিছু করার নেই বলে মনে হচ্ছে। এই ব্যাপারটা নয়। প্রতিটি পরিস্থিতি মোকাবেলা করার কিছু উপায় আছে। আপনি কোনটি বেছে নিন তা সতর্ক থাকুন।

কখনো কখনো আমরা নিজেদের স্বার্থ রক্ষার জন্য হামলা করি। কিন্তু এটা সবসময় সত্য নয়। উল্টো পক্ষের মনে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি করবে। পরিবর্তে, পরিস্থিতি এড়ান এবং বিরতি নিন। মনে রাখবেন, নীরবতা মানে ব্যর্থতা নয়। আবার, ব্যর্থতার মানে এই নয় যে সব শেষ।

শুধু মনের সাথে আবেগের সম্পর্ক নেই, শরীরের সাথেও জড়িত। অতএব, আমাদের হৃদয় কীভাবে অনুভব করে এবং আমাদের শরীর কীভাবে এতে প্রতিক্রিয়া করে সেদিকে আমাদের মনোযোগ দেওয়া উচিত। হৃদস্পন্দন, ক্লান্তি বা ক্ষুধার অনুভূতি মানসিক ব্যাধির লক্ষণ হতে পারে। তাই এটা এই নোট গুরুত্বপূর্ণ.

2 thoughts on “আবেগ নিয়ন্ত্রণের সহজ উপায় জেনে নিন”

Leave a Comment