যেভাবে স্বার্থপর মানুষের সঙ্গে মিশবেন

আপনি কি কখনও সত্যিকারের স্বার্থপর ব্যক্তির সাথে দেখা করেছেন? সে যতই বিবেকহীন, নার্সিসিস্টিক এবং আত্মকেন্দ্রিক হোক না কেন, আপনি তার সাথে সম্পর্ক ছিন্ন করতে পারবেন না। কারণ একটি পারস্পরিক সংযোগ, একটি পেশাদারী সংযোগ, বা অন্য কোন পরিস্থিতিতে হতে পারে. এই ধরনের লোকেদের সাথে মোকাবিলা করা কঠিন হতে পারে, বিশেষ করে যদি আপনি তাদের স্তরে নামতে না চান। তাহলে কি করতে হবে?

সহানুভূতিশীল হতে

প্রথমত, একজন সহানুভূতিশীল ব্যক্তি হওয়া গুরুত্বপূর্ণ। আত্মকেন্দ্রিক লোকেরা সঠিক পথে নাও থাকতে পারে, কিন্তু আপনি নন। আপনারও তার প্রতি যত্নবান হওয়া উচিত। কেন তিনি এমন আচরণ করছেন এবং সত্যিই কোন সমস্যা আছে কিনা তা খুঁজে বের করুন। তাকে বোঝার চেষ্টা করুন। মানুষকে কষ্ট দিও না। কারণ কথার আঘাত কখনো মুছে যায় না। আপনি যদি তাকে সহ্য করতে না পারেন তবে তাকে এড়িয়ে যাওয়ার চেষ্টা করুন। যখনই আপনাকে তাদের মুখোমুখি হতে হবে তখনই কোনও ভুল না করার জন্য সতর্ক থাকুন।

আপনার দায়িত্ব পালন করুন

আপনার পোস্টে থাকুন। আপনার দায়িত্ব পালন করুন। এমনকি যদি সে তার কর্তব্য অবহেলা করে, আপনার এই সুযোগ নেই। কারণ আপনি তার মতো স্বার্থপর বা আত্মকেন্দ্রিক নন। শেষ পর্যন্ত, আপনাকে আপনার নিজের বিবেকের আয়নায় দাঁড়াতে হবে। অতএব, আপনার দায়িত্ব অনিবার্য। কেউ কি করেছে তা গণনা করা আপনার জন্য কাজ করে না। পরিবর্তে, আপনার কী করা উচিত ছিল এবং আপনি কী করেছেন তার ট্র্যাক রাখা গুরুত্বপূর্ণ। তাই আপনার অংশ করুন. সারা পৃথিবী ভুল করলেও তোমার ভুলগুলো মুছে ফেলা যায় না।

উচ্চ আশা নেই

এটাই আসল কথা। এই প্রত্যাশায় মানুষ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। তাই আর কোনো আশা করবেন না। বিশেষ করে আত্মকেন্দ্রিক বা স্বার্থপর কারো কাছ থেকে। এটি আপনার ভ্রমণকেও সহজ করে তুলবে। কোন কিছুর জন্য আপনার সময় নষ্ট করবেন না। এমনকি আপনি যদি এই লোকেদের পরিবর্তন করতে চান তবে আপনি সক্ষম হবেন না। কারণ এই ধরনের লোকেরা মনে করে যে তারা সঠিক। পরিবর্তে, আপনার নিজের কাজ করুন এবং তার কাছ থেকে কিছু আশা করবেন না।

2 thoughts on “যেভাবে স্বার্থপর মানুষের সঙ্গে মিশবেন”

Leave a Comment