শরীরের ওজন কমানোর লড়াইয়ে যেসব নিয়ম মানতে হবে ।

সঠিক সময়ে সঠিক পরিমাণে খাওয়া ওজন নিয়ন্ত্রণের জন্য অপরিহার্য। এর পাশাপাশি পর্যাপ্ত পানি পান করা এবং ঘুমানোও জরুরি।

আপনার ওজন কমানোর সংগ্রাম শুরু করার সময় কিছু নিয়ম অনুসরণ করতে হবে। ফলাফল মিশ্র হতে পারে।
সকালের নাস্তায় প্রোটিন থাকা উচিত। আমেরিকান জার্নাল অফ ক্লিনিক্যাল নিউট্রিশন-এ প্রকাশিত গবেষণায় বলা হয়েছে, সকালের নাস্তায় প্রোটিন সমৃদ্ধ হলে পেট বেশিক্ষণ ভরা থাকে এবং নাস্তা করার ইচ্ছা কমে যায়। গবেষণায় দেখা গেছে যে কার্বোহাইড্রেটের পরিবর্তে প্রোটিন জাতীয় খাবার খেলে আপনার পেট বেশিক্ষণ ভরা থাকতে পারে। সকালের নাস্তায় সিদ্ধ বা সিদ্ধ ডিম খেতে পারেন।

ভার্জিনিয়া টেকের হিউম্যান নিউট্রিশন, ফুড অ্যান্ড এক্সারসাইজ ডিপার্টমেন্টের একটি মানব পুষ্টি গবেষণায় দেখা গেছে যে খাবারের আগে পানি পান করলে দ্রুত ওজন কমতে পারে। 12-সপ্তাহের সময়কালে, যারা শুধুমাত্র জল-যুক্ত খাবারে তারা দ্রুত ওজন হ্রাস করে। বাকিরা একই খাবার খেয়ে কমে না। তারা খাবারের আগে পানি পান করে না।
• ফল, সবজি, ডিম, মাংস, ওটস ওজন কমাতে এবং সুস্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। বাণিজ্যিক জুস বা পানীয় এড়িয়ে চলতে হবে। কারণ এতে অনেক রাসায়নিক পদার্থ রয়েছে। অনেক গুণ বেশি

• ওজন কমানোর জন্যও ব্যায়াম গুরুত্বপূর্ণ। সকালে হাঁটা বা হালকা ব্যায়াম আপনার শরীরকে সুস্থ রাখতে সাহায্য করতে পারে। তবে সুস্থ শরীর পেতে হলে নিয়মিত ব্যায়াম করতে হবে। ওজন বহন করার ব্যায়ামও গুরুত্বপূর্ণ।

• ঘুম এবং ওজন হ্রাস ঘনিষ্ঠভাবে জড়িত। ঘুমের অভাব ডায়েটিং, ব্যায়াম এবং পানি পান করা সত্ত্বেও ওজন কমানোর খারাপ ফলাফলের কারণ হতে পারে। ভালো ঘুম না হলে হজমের সমস্যা হতে পারে। হরমোনের ভারসাম্য বিঘ্নিত হতে পারে। শরীর বিশ্রাম না করলে বিভিন্ন অঙ্গের কর্মক্ষমতা কমে যায়। বদহজমের কারণে ফুলে যাওয়া সহ বিভিন্ন সমস্যা হতে পারে। মেটাবলিজম কমে যেতে পারে। ওজন কমানোর জন্য একটি ভাল বিপাক অপরিহার্য।• ওজন কমানোর জন্যও ব্যায়াম গুরুত্বপূর্ণ। সকালে হাঁটা বা হালকা ব্যায়াম আপনার শরীরকে সুস্থ রাখতে সাহায্য করতে পারে। তবে সুস্থ শরীর পেতে হলে নিয়মিত ব্যায়াম করতে হবে। ওজন বহন করার ব্যায়ামও গুরুত্বপূর্ণ।

• ঘুম এবং ওজন হ্রাস ঘনিষ্ঠভাবে জড়িত। ঘুমের অভাব ডায়েটিং, ব্যায়াম এবং পানি পান করা সত্ত্বেও ওজন কমানোর খারাপ ফলাফলের কারণ হতে পারে। ভালো ঘুম না হলে হজমের সমস্যা হতে পারে। হরমোনের ভারসাম্য বিঘ্নিত হতে পারে। শরীর বিশ্রাম না করলে বিভিন্ন অঙ্গের কর্মক্ষমতা কমে যায়। বদহজমের কারণে ফুলে যাওয়া সহ বিভিন্ন সমস্যা হতে পারে। মেটাবলিজম কমে যেতে পারে। ওজন কমানোর জন্য একটি ভাল বিপাক অপরিহার্য।

Leave a Comment