বাইকের মাইলেজ বাড়ানোর সহজ ৫ উপায়

কয়েক বছর ধরেই গ্যাসোলিন ও অকটেনের দাম বাড়ছে। তাই মোটরসাইকেল চালকরা জ্বালানি খরচ কমানোর উপায় খোঁজেন। দেখা যায় অনেকেই মাইলেজের কথা মাথায় রেখে বাইকের মডেল পছন্দ করেন। কেউ কেউ বাইকটি কেনার পর চেক করেন, এবং কোম্পানির সেলসপারসন মাইলেজের সাথে একমত!
মাইলেজ বাড়াতে বা জ্বালানি খরচ কমাতে আমার কী করা উচিত? মেকানিক্যাল ইঞ্জিনিয়ার মোহাম্মদ আবু নাঈমকে জিজ্ঞেস করলাম। তিনি এসিআই মোটরস লিমিটেডে ইয়ামাহা সার্ভিস প্ল্যানিং সুপারভাইজার হিসেবে কাজ করেন। তার পরামর্শ কি?

1. যেকোনো মোটর গাড়ির মতো, যত্নের বিকল্প নেই। তাই নিয়মিত রক্ষণাবেক্ষণ খুবই গুরুত্বপূর্ণ। সংশ্লিষ্ট সাইকেলের অনুমোদিত পরিষেবা কেন্দ্র দ্বারা নির্ধারিত পদ্ধতিতে পরিষেবা পেতে যত্ন নেওয়া উচিত। FI (ফুয়েল ইনজেক্টেড) বাইক অবশ্যই পরিষ্কার হতে হবে।

2. আমরা প্রায়ই ইঞ্জিন তেল উপেক্ষা করি। মাইলেজ বাড়াতে এয়ার ফিল্টার অনুযায়ী বাইকের তেল নিয়মিত পরিবর্তন করতে হবে। এয়ার ফিল্টারও পরিষ্কার রাখতে হবে। তা না হলে ধুলো জমে ইঞ্জিনের কার্যক্ষমতা কমে যাবে।
3. এছাড়াও শহরে অনেক গ্যাস স্টেশন আছে. এছাড়া মফসারে রাস্তার পাশের দোকানেও পেট্রোল বিক্রি হয়। এটি একটি গ্যাস স্টেশন বা একটি মুদির দোকান হোক না কেন, পেট্রল এবং অকটেন কেনার সময়, এটি একটি নির্ভরযোগ্য উত্স থেকে কিনুন। বাইকের মাইলেজ ভালো হবে।
4. সাইকেলের স্পার্ক প্লাগে কার্বন জমা থাকলে মাইলেজ কমে যেতে পারে। তাই স্পার্ক প্লাগ নিয়মিত পরীক্ষা করা উচিত। প্রয়োজনে পরিবর্তন করুন।

5. মোটরসাইকেল চেইন তৈলাক্তকরণ সংশ্লিষ্ট সাইকেলের জন্য অনুমোদিত নির্দেশাবলী অনুযায়ী সঞ্চালিত করা উচিত। চেইন খুব টাইট হলে, এটি সামঞ্জস্য করা উচিত।
এগুলি ছাড়াও, কয়েকটি বিষয় রয়েছে যা মোকাবেলা করা যেতে পারে। যেমন, সঠিক টায়ারের চাপ বজায় রাখা, দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকলে ইঞ্জিন বন্ধ করা, হঠাৎ করে গতি না বাড়া, সঠিক নিয়ম অনুযায়ী রাইড করা ইত্যাদি।

Leave a Comment